• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

নবীনগরে নিয়মবহির্ভূতভাবে বালু উত্তোলন, ৯ জনের কারাদণ্ড

# মিঠু সূত্রধর পলাশ, নবীনগর :-
ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বড়িকান্দি ইউনিয়নের ধরাভাঙ্গা জাফরাবাদ মৌজায় মেঘনা নদীর বালুমহালে ইজারার শর্ত লঙ্ঘন করে অনুমোদিত সংখ্যার চেয়ে ৭ গুণ বেশি ড্রেজার দিয়ে বালু উত্তোলনের অভিযোগে ৯ জনকে আটক করে ভ্রাম্যমাণ আদালত। পরবর্তীতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রত্যেককে ২০ দিন করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। ১৬ মার্চ শনিবার দুপরের দিকে উপজেলার বড়িকান্দি ইউনিয়নের জাফরাবাদ মৌজায় বালুমহালে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীম।
জানা গেছে, উপজেলার বড়িকান্দি ইউনিয়নের জাফরাবাদ মৌজায় অবস্থিত মেঘনা নদী থেকে ৩২ একর নদী সীমানার মধ্যে ১০টি ড্রেজার পরিচালনা করে প্রায় ৮ কোটি টাকা ব্যয়ে বালু উত্তোলনের ইজারা পেয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহাদাৎ শোভনের মালিকানাধীন মুন্সি এন্টারপ্রাইজ। ইজারা লাভের পর থেকে সেখানে বিআইডব্লিউটিএর হাইড্রোগ্রাফিক জরিপের নিয়ম অমান্য করে ৩২ একর জায়গায় ৮০-৯০ ফুট গভীরতা থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করা হচ্ছে। প্রতিদিন প্রায় ৬০-৭০টি ড্রেজার দিয়ে গড়ে ১৫-২০ লাখ ঘনফুট বালু উত্তোলন করা হচ্ছে। এমন অভিযোগের ভিত্তিতে শনিবার দুপুরে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীম জাফরাবাদ মৌজার বালুমহালে অভিযান চালিয়ে ৯ জন ড্রেজার কর্মীকে আটক করেন। পরবর্তীতে প্রত্যেককে ২০ দিন করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।
দণ্ডপ্রাপ্তরা হলেন, বরগুনা-কাউতলী লাউখাড়া গ্রামের মো. আব্দুল সালামের পুত্র মো. নিয়ামুল ইসলাম (২০), বরিশাল বাকেরগঞ্জ শ্যামপুর গ্রামের মৃত মজিবুর রহমানের পুত্র সিফুর রহমান (২২), বরিশাল মেহেন্দীগঞ্জ চরনন্দনপুর গ্রামের মাজেদ ব্যাপারীর পুত্র মো. আজিজুল হক (৪০), নরসিংদী সদর নেকজানপুর গ্রামের চান মিয়ার পুত্র মো. এবাদুল্লাহ (৩৫), বরিশাল বাকেরগঞ্জ বীরাঙ্গল গ্রামের ইউসুফ হাওলাদারের পুত্র মো. রেজাউল করিম (৪০), ভোলা সদর পূর্ব নন্দনুর গ্রামের মো. সুলতান মিয়ার পুত্র ওমর ফারুক (৩০), বরিশাল মেহেন্দীগঞ্জ চরনন্দনপুর গ্রামের মাজেদ ব্যাপারীর পুত্র মো. মাইদুল (২৮), বরিশাল সদর টঙ্গীবাড়ী এলাকার মনছুর সিকদারের পুত্র মো. মনির (৩৮), বাঞ্ছারামপুর উপজেলার চর মরিচাকান্দি গ্রামের হুমায়ুন মিয়ার পুত্র মো. রাজিব মিয়া (২৩)।
স্থানীয় লোকজনের অভিযোগ, ইজারাদারের সঙ্গে আওয়ামী লীগ ও বিএনপি নেতারা জোটবদ্ধ হয়ে এসব কাজ করছেন। অনিয়ন্ত্রিত বালু উত্তোলনের ফলে ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে ৭২ কোটি ৪০ লক্ষ টাকা ব্যয়ে দুই হাজার ১৬৫ মিটার নির্মিত সিসি ব্লকের বাঁধ এখন হুমকির মুখে পড়েছে। স্থানীয় গ্রামবাসীর আরও অভিযোগ এভাবে বালু উত্তোলন অব্যাহত থাকলে উপজেলার বড়িকান্দি, ধরাভাঙ্গা, সোনাবালুয়া, মুক্তারামপুর, নূরজাহানপুরসহ মোট ৫টি গ্রামের ফসলি জমি ও বাড়িঘর নদীতে বিলীন হয়ে যাবে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীম বলেন, সরকার নির্ধারিত সংখ্যার চেয়ে অধিক সংখ্যক ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে নদীর তীরকে ভাঙ্গনের ঝুঁকিতে ফেলার অপরাধে প্রত্যেককে ২০ দিন করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। এ সময় বালুমহালের ইজারাদারকে ইজারার শর্ত মেনে কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *